১৭ ডিসেম্বর২০১৮, ৩ পৌষ১৪২৫
1024x90-ad-apnar

১৭ দিনের মাথায় পর্দা নামলো রিও অলিম্পিকের

Monday, 22/08/2016 @ 10:39 am

১৭ দিনের মাথায় পর্দা নামলো রিও অলিম্পিকের

১৭ দিনের মাথায় পর্দা নামলো রিও অলিম্পিকের

ক্রীড়া ডেস্ক:

৫ আগস্ট শুরু হওয়া ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ শেষ হলো ১৭ দিনের মাথায়। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে মারাকানা সাজে বর্ণিল সাজে। পুরো তিন ঘন্টাব্যাপী অনুষ্ঠানে নাচ-গানের পাশাপাশি ছিলো নানা প্রদর্শনী। যার মধ্যে ছিলো ব্রাজিলিয়ান ইতিহাস, সংস্কৃতি আর ঐতিহ্যের প্রতিনিধিত্ব। তবে টোকিয়োর স্পন্দনশীল কার্নিভাল প্যারেড সবাইকে দারুণ আনন্দ  বাংলাদেশ সময় সোমবার ভোর পাঁচটা থেকে শুরু হওয়া প্রায় তিন ঘন্টাব্যাপী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে মারাকানায় আনুষ্ঠানিকভাবে পর্দা নামে আসরটির। ২০২০ সালের টোকিয়ো অলিম্পিকের ঘোষণাও দেওয়া হয়।

এবারের পুরো অলিম্পিক আসর প্রসঙ্গে এদিন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বেচ বলেন, ‘বিস্ময়কর একটা অলিম্পিক ছিলো, একটা বিস্ময়কর শহরে।’

তিনি আরো বলেন, ‘গত ১৬ দিনে ঐক্যবদ্ধ এক ব্রাজিলকে দেখেছে সবাই। পুরো পৃথিবীকেই যা অনুপ্রাণিত করেছে। আমাদের সবার জন্য এই সময়টা খুব কঠিন। তার মধ্যেও এই অলিম্পিক আমাদেরকে দুর্নিবার আনন্দ দিয়েছে।’

অনুষ্ঠান শেষে রিও অলিম্পিকের আনুষ্ঠানিক ইতি ঘোষণা করেন বেচ। অলিম্পিকের এই ৩১তম আসরে অংশ নিয়েছিলো ১১,৩০৩ জন অ্যাথলেট। ছিলো ২০৬টি দেশ আর একটি রিফিউজি দল।

সবমিলিয়ে ২৮টি ইভেন্টে লড়াই ছিলো ৩০৬টি স্বর্ণপদকের। পুরো আসর জুড়ে এই তালিকায় সবার চেয়ে এগিয়ে থেকে শেষ করেছে যুক্তরাষ্ট্র। ৩৫টি স্বর্ণপদকসহ মোট ১০০টি পদক জিতেছে তারা। দ্বিতীয় অবস্থানে যুক্তরাজ্য। ২২টি স্বর্ণপদকের সঙ্গে মোট পদক সংখ্যা ৫৬টি। তবে বাংলাদেশকে এবারও ফিরতে হয়েছে খালি হাতে।