১৭ ডিসেম্বর২০১৮, ৩ পৌষ১৪২৫
1024x90-ad-apnar

সুস্বাদু ফুলকপির কালিয়া

Wednesday, 28/11/2018 @ 4:47 pm

সুস্বাদু ফুলকপির কালিয়া

নিউজ ডেস্ক: এই শীতের মরসুমে বাজারে এখন ঝুরি ঝুরি ফুলকপি। ফুলকপি ভালবাসেন না, এমন মানুষ খুব কমই আছেন বোধহয়। আজ তাই ফুলকপির একটা দুর্দান্ত রেসিপি রইল পাঠকদের জন্য। শিখে নিন ফুলকপির জিভে জল আনা পদ ফুলকপির কালিয়া। কালিয়া বললে যাদের শুধু মাছ বা মাংসের কথাই মনে হয়, তারা চেখে দেখুন সুস্বাদু নিরামিষ এই পদটি। ভাত বা রুটি, যে কোন কিছুর সঙ্গেই খেতে পারেন ফুলকপির কালিয়া।

ফুলকপির কালিয়া বানাতে যা যা লাগবে-

বড় মাপের ফুলকপি ১টা ( বড় টুকরো করে কাটা), মটরশুটি ১ কাপ, এলাচ ৩-৪টি, শুকনো লঙ্কা ২টি, তেজপাতা ২টি, সাদা জিরে ১ চামচ, আদা গুঁড়ো ১ চামচ (আদা বাটাও দেওয়া যেতে পারে), জিরেগুঁড়ো ২ চামচ, হলুদ গুঁড়ো দেড় চামচ,
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চামচ, গরম মশলা গুঁড়ো আধা চা চামচ, টমেটো পিউরি ১ কাপ, নুন স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

ফুলকপির কালিয়া বানানোর পদ্ধতি-

প্রথমে ফুলকপি আর মটরশুটি গরম জলে নুন দিয়ে কিছু ক্ষণ রেখে ধুয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে ফুলকপি আর মটরশুঁটির নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো দিয়ে ভেজে তুলে রাখুন।

এবার কড়াইয়ে আবার তেল দিয়ে এলাচ, সাদা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন।

একটা বাটিতে হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো জিরেগুঁড়ো, আদা গুঁড়ো বা আদা বাটা দিয়ে গুলে নিন। এ বার এই মিশ্রণটি তেলে ঢেলে দিন। কিছুক্ষণ কষিয়ে টমেটো পিউরি দিয়ে দিন। ভাল করে কষিয়ে নুন দিন। তেল ছেড়ে এলে ফুলকপি আর মটরশুঁটি দিয়ে দিন।

অল্প গরম জল দিয়ে ঢাকনা দিয়ে ফুটতে দিন। ঝোল ঘন হয়ে এলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। এরপর কিছুক্ষণ রেখে গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফুলকপির কালিয়া।