১৫ নভেম্বর২০১৮, ১ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

শেয়ারবাজারে ধস

Sunday, 04/02/2018 @ 4:27 pm

শেয়ারবাজারে ধস

নিউজ ডেস্ক: রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় ধরনের পতনে লেনদেন শেষ হয়েছে। ২০১০ সলের মহাধসের পর দেশের শেয়ারবাজারে সম্প্রতি এত বড় পতন আর হয়নি।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩৩ পয়েন্ট কমে ৫ হাজারের ঘরে অবস্থান করছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪০৮ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেনের পরিমাণ সামান্য বেড়েছে। এদিন ডিএসইতে ৩৬৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ৩৫ কোটি ৪৪ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩২৯ কোটি ৪৫ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ৩০২টির। আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৩৩ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৭৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯১ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৬ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২১৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির শেয়ার দর।