২০ সেপ্টেম্বর২০১৮, ৫ আশ্বিন১৪২৫
1024x90-ad-apnar

শিরোপা জিতেই ঘরে ফিরুক ‘ওরা এগারোজন’

Sunday, 06/03/2016 @ 11:11 am

শিরোপা জিতেই ঘরে ফিরুক ‘ওরা এগারোজন’

শিরোপা জিতেই ঘরে ফিরুক ‘ওরা এগারোজন’

ডেস্ক রিপোর্ট:
দ্বিতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠল বাংলাদেশ। প্রথমবার পাকিস্তানের বিপক্ষে জিততে জিততে হেরে গিয়েছিল সাকিব-মুশফিকরা। আজ সন্ধ্যা সাড়ে সাতটায় মিরপুরে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।

এবার আর হার নয়। শিরোপা জিতেই ঘরে ফিরুক ‘ওরা এগারোজন’ এই প্রার্থনায় ডুবে আছে টেকনাফ থেকে তেতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া। শহরের মোড়ে বড় পর্দায় খেলার দেখার আয়োজন চলছে। গ্রামে বিদ্যুতের বাগড়া থেকে মুক্তি পেতে দল বেঁধে ব্যাটারি মজুদ করার হিড়িক পড়েছে।

স্বপ্নের এই ফাইনালে বাংলাদেশ একাদশে হেরফের হতে পারে। গত দুই দিন ধরে পেসার আবু হায়দার রনিকে একনিষ্টভাবে অনুশীলন করতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে বাংলাদেশের বোলিং আক্রমণে যোগ করা হতে পারে এই পেসারকে। মিথুনের জায়গায় নাসিরকে নেয়ার ব্যাপারেও টিম মিটিংয়ে আলোচনা হয়েছে।

ফাইনালের উইকেট সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। তবে শনিবার বিকেল পর্যন্ত দেখা গেছে মিরপুরের সবগুলো পিচে মোটামুটি ঘাস রয়েছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে তিন নম্বর উইকেটে খেলেছিল বাংলাদেশ। উইকেটটিতে বেশ ঘাস ছিল। পরের ম্যাচগুলোতে ঘাসহীন উইকেটে খেলতে দেখা গেছে হাথুরুসিংহের ছেলেদের। তাতে জয়ও এসেছে।

টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে এখনো জয় পায়নি বাংলাদেশ। কিন্তু আজ চোখে চোখ রেখেই লড়াই করতে চায় টাইগাররা।

অন্যদিকে অতীত ভারতের পক্ষে থাকলেও ধোনিরা যে সতর্ক, তা বলার অপেক্ষা রাখছে না। শ্রীলঙ্কা, পাকিস্তানকে যারা উড়িয়ে দিতে পারে তাদের হালকাভাবে নিয়ে নিশ্চয়ই পায়ে কুড়াল মারতে চাইবেন না ধোনি।

তবু ম্যাচের আগে ভারতীয় কোচ রবী শাস্ত্রী একটা মানসিক খেলা খেলে গেলেন। এমন একটা ভাব দেখালেন যেন বাংলাদেশকে পাত্তাই দিতে চাইলেন না। মাশরাফি সেই তুলনায় নীরব থেকেছেন। তবু সেই নীরবতার মাঝে বলে দিয়েছেন, ‘খেলাটা যেহেতু টি-টোয়েন্টি, তাই যে কোনো সময় যে কোনো কিছু হতে পারে। আমরা লড়াই করে যাবো।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির/মোহাম্মদ মিথুন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আরাফাত সানি/রনি, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, হার্দিক পান্ডে, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, আশিস নেহরা, জ্যাসপ্রীত বুমরা।