২০ মার্চ২০১৯, ৬ চৈত্র১৪২৫
1024x90-ad-apnar

যে কোনো মূল্যে সোনালী আঁশের ঐতিহ্য ফেরাতে হবে: প্রধানমন্ত্রী

Wednesday, 06/03/2019 @ 5:06 pm

যে কোনো মূল্যে সোনালী আঁশের ঐতিহ্য ফেরাতে হবে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কোনো মূল্যে সোনালী আঁশের ঐতিহ্য ফেরাতে হবে।

তিনি বলেন, পাটকে লাভজনক কিভাবে করা যায়, সেটা দেখতে হবে। কৃষি পণ্য হিসেবে পাটজাত পণ্য একটা প্রণোদনা পাবে। আবার এটা যখন শিল্প-কারখানায় যাচ্ছে যেহেতু রপ্তানিমুখী পণ্য সেই রপ্তানির অন্যান্য পণ্য যে প্রণোদনা পায় পাটজাত পণ্যও সেই প্রণোদনা পাবে। পাশাপাশি আমার দেশে প্রয়োজনের চাহিদাটা কত দেখতে হবে।

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস-২০১৯ উদযাপন, পুরস্কার বিতরণী এবং পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সরকারের পাশাপাশি পাটের সুদিন ফেরাতে বেসরকারি খাতের উদ্যোগ প্রত্যাশা করে প্রধানমন্ত্রী বলেছেন, প্রয়োজনে প্রণোদনা দেয়া হবে ব্যবসায়ীদের।

পাট নিয়ে আরও বেশি গবেষণার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাটের ওপর প্রচুর গবেষণা প্রয়োজন, বিশেষ প্রণোদনাও প্রয়োজন। আমরা সেটা করে যাচ্ছি। যেভাবেই হোক সোনালী আঁশ আমাদের বাঁচিয়ে রাখতে হবে।

পাটের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পাট আমাদের একটি কৃষি পণ্য। কিন্তু সঙ্গে সঙ্গে পাট আমাদের শিল্পের জন্যও গুরুত্বপূর্ণ। পাট আমাদের রপ্তানি যোগ্য পণ্য। এই পাট ও পাটজাত পণ্য থেকে এক সময় পাকিস্তান নামক যে রাষ্ট্র প্রতিষ্ঠা হয়েছিল তার সিংহ ভাগ রপ্তানি আয় আসতো এই পাট থেকে।

তিনি বলেন, পাটের থেকে যে নতুন একটা পলিথিন ব্যবহার করা হয়েছে। যেটা ব্যাপকভাবে আমরা উৎপাদন করতে পারি এবং বিদেশে রপ্তানি করতে পারি। আমরা নিজেদের দেশে ব্যবহার করতে পারি। এটি পরিবেশবান্ধব পণ্য হিসেবে যথেষ্ট কাজ লাগে। আর সোনালী ব্যাগের উৎপাদন আমাদের আরও বেশি সুযোগ সৃষ্টি করে দেবে। পাট জাতীয় পণ্যের উৎপাদন বৃদ্ধির জন্য আমরা সব রকমের প্রণোদনা দিবো। যাতে করে এই খাতের মধ্য দিয়ে তারা ব্যবসা বাণিজ্য করে, আমরা দেশের পণ্য গুলোকে বিদেশে রপ্তানি করতে পারি।

অর্থকরী এই ফসলটির উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরতে, প্রতিবছরের ৬ মার্চ পালিত হচ্ছে জাতীয় পাট দিবস হিসেবে। দিবসটি উপলক্ষে দুই দিনব্যাপী আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন শেখ হাসিনা। এরপর বিভিন্ন ক্যাটাগরিতে পাটখাতের উন্নয়নে অবদান রাখা সেরা ১৪ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া প্রধানমন্ত্রী পাটপণ্য মেলা ঘুরে দেখেন। মেলায় প্রধানমন্ত্রী পাটের সোনালী আঁশ দিয়ে তৈরি ‘সোনালী ব্যাগ’সহ বিভিন্ন পণ্য হাতে নিয়ে দেখেন।