১৮ নভেম্বর২০১৮, ৪ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

‘মোটর সাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা, ২০১৮’-এর খসড়ার অনুমোদন মন্ত্রিসভায়

Monday, 10/09/2018 @ 5:02 pm

‘মোটর সাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা, ২০১৮’-এর খসড়ার অনুমোদন মন্ত্রিসভায়

নিউজ ডেস্ক: ২০২৭ সালের মধ্যে ১০ লাখ বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্য নির্ধারণ এবং একইসাথে এ খাতে ১৫ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য ঠিক করে একটি নীতিমালায় অনুমোদন দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে ‘মোটর সাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা, ২০১৮’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, দেশীয় মোটরসাইকেল শিল্পের প্রসার ঘটাতে এ নীতিমালা করা হয়েছে, আমাদের যেন মোটরসাইকেল আমদানি করতে না হয়। বিশ্বমানের মোটসাইকেল উৎপাদন এবং কর্মসংস্থানের ব্যবস্থা করা এ নীতিমালার অন্যতম উদ্দেশ্য। বর্তমানে মোটরসাইকেল খাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান ৫ লাখের মতো। সেটি বাড়িয়ে ২০২৭ সালের মধ্যে ১৫ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নীতিমালা সম্পর্কে শফিউল আলম বলেন, নতুন করে মোটরসাইকেল তৈরি বা সংযোজন, যেটাই করা হোক, দেশীয় শিল্পকারখানার মাধ্যমে উৎপাদন করা হবে। বাংলাদেশে বিদ্যমান মোটরসাইকেল সংযোজন শিল্পের পরিবর্তে বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদন কারখানা সৃষ্টির জন্য উৎসাহিত করা হবে। যাতে এ খাতে বিপুল কর্মসংস্থান সৃষ্টি করা যায়। একইসাথে দেশে মানসম্মত মোটরসাইকেল তৈরি করে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সেগুলো সরবরাহ করা হবে।

নীতিমালায় মোটরসাইকেল শিল্পে দেশী-বিদেশী বিনিয়োগের কথাও বলে হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।