১৭ ডিসেম্বর২০১৭, ৩ পৌষ১৪২৪
1024x90-ad-apnar

মুখে ব্রণ হলে যে কাজগুলো করবেন না

Monday, 11/09/2017 @ 6:18 pm

মুখে ব্রণ হলে যে কাজগুলো করবেন না

নিউজ ডেস্ক: মুখে ব্রণ হলে তা খোঁচানো কিংবা দূর করার জন্য বাজার থেকে কিনে বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন অনেকেই। কিন্তু এতে হিতের চেয়ে বিপরীতই বেশি হয়।

নানা কারণেই ব্রণ হতে পারে। এটি নিয়ে দুশ্চিন্তা করে অযথাই খোঁচাখুঁচি করা থেকে বিরত থাকতে হবে। ব্রণ থেকে যেন স্থায়ী দাগ হয়ে না যায় সেজন্য বিরত থাকতে হবে আরো কিছু বিষয় থেকে।

মুখ পরিষ্কার রাখার জন্য মুখ ধোয়ার বিকল্প নেই। দিনে অন্তত দুইবার মুখ ধোয়ার নিয়ম। তবে মুখে ব্রণ হলে দিনে একবার মুখ পরিষ্কার করা উচিত। অতিরিক্ত মুখ ধোয়া ত্বক শুষ্ক করে দেয়। শুষ্ক ত্বকে তেল বেশি উৎপন্ন হয়। যা ব্রণ হওয়ার প্রবণতা বৃদ্ধি করে।

ব্রণ হলে নখ দিয়ে না খুঁচিয়ে থাকতে পারেন না অনেকেই। কিন্তু এই কাজটিই ত্বকে ব্রণের দাগ স্থায়ী করে দেয়। ব্রণ নখ দিয়ে খোঁচানো, চুলকানো থেকে বিরত থাকুন।

ব্রণের সময় এক্সফলিয়েট করা থেকে বিরত থাকুন। সপ্তাহে কয়েকবার এক্সফলিয়েট করা ত্বকের জন্য ক্ষতিকর। এতে ব্রণের মুখ ভেঙে যায়, ভেতরে থাকা ব্যাকটেরিয়া ত্বকে ছড়িয়ে আরও ব্রণ সৃষ্টি করে।

খুশকি থেকে অনেক সময় ব্রণ দেখা দেয়। নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে খুশকি দেখা দিলে তা দূর করার ব্যবস্থা করুন।

ব্রণ দূর করার জন্য নানা রকম পণ্য ব্যবহার করা হয়। কখন পেস্ট আবার কখন দারুচিনির গুঁড়ো। একই ব্রণে নানা পণ্য ব্যবহারে ত্বকের ক্ষতি হওয়ার পাশাপাশি ত্বকে ব্রণ স্থায়ী হয়।