১৭ ডিসেম্বর২০১৮, ৩ পৌষ১৪২৫
1024x90-ad-apnar

মুখরোচক ডিমের পাতুরি

Saturday, 01/12/2018 @ 5:00 pm

মুখরোচক ডিমের পাতুরি

নিউজ ডেস্ক: ডিম পছন্দ করেন না, এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। অমলেট, সিদ্ধ, যে ভাবেই রান্না করুন, ডিম সহজেই উপাদেয় হয়ে ওঠে নিজ গুণে। আর সরষে দিলে যে কোনও খাবারের স্বাদই বেড়ে যায় বহুগুণ। তাই আজ রয়েছে ডিমের একটি স্পেশাল রেসিপি। সেটি হচ্ছে ডিমের পাতুরি।

ডিমের পাতুরি বানাতে যা যা লাগবে:

সিদ্ধ ডিম ৪টি, ২ চামচ জিরে গুড়ো, ২ চামচ গরম মশলার গুঁড়ো, ২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ময়দা ৫০ গ্রাম, আধা কাপ পেঁয়াজ কুচি, ধনেপাতা ২ আঁটি, ২ চামচ কাঁচা লঙ্কা বাটা, আধা কাপ পোস্ত বাটা, ১ কাপ নারকেল কোরানো, রসুন ৪ কোয়া, সামান্য চিনি, পরিমাণ মতো সরষের তেল, স্বাদ মতো নুন, আগুনে সেঁকে রাখা কলা পাতা।

ডিমের পাতুরি বানানোর পদ্ধতি:

সাদা আর কালো সর্ষে, নারকেল কোরা, রসুন, পোস্ত, কাঁচালঙ্কা ঠান্ডা জলে মিশিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন। ২০-২৫ মিনিট পরে সব কিছু একসঙ্গে মিহি করে বেটে মসৃণ মিশ্রণ তৈরি করুন। ডিম সেদ্ধ করে মাঝামাঝি সমানভাবে কেটে নিন।

ময়দা জলে গুলে ব্যাটার বানিয়ে নিয়ে প্রতিটা ডিমের টুকরো তাতে ডুবিয়ে হালকা তেলে ভেজে তুলে নিন।

আলাদা ভাবে আর একটা পাত্রে তেল গরম করে হলুদ দিয়ে পেঁয়াজ ভেজে নিন। এর পর নুন-চিনি আর সর্ষে-পোস্ত-নারকেলের মিশ্রণ ঢেলে ১০ মিনিট কষিয়ে নিন। এ বার এই মশলার মধ্যে ভাজা ডিম দিয়ে হালকা ভাবে নেড়ে নিন। মিনিট দুয়েক পর ওপরে ধনেপাতা আর কয়েক ফোঁটা সর্ষের তেল ছড়িয়ে কলা পাতার মধ্যে মশলা মাখানো সেদ্ধ ডিম মুড়ে সুতো অথবা টুথপিক দিয়ে আটকে নিন।

এরপর একটা প্যানে তেল গরম করে মুড়ে রাখা কলা পাতা গুলো দিয়ে ঢেকে দিন। পাতার দুই দিক লাল হয়ে পুড়ে এলে নামিয়ে নিন। এ বার গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা ডিমের পাতুরি।