১০ ডিসেম্বর২০১৮, ২৬ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

মজাদার ডিমের ডালনা

Saturday, 22/09/2018 @ 5:08 pm

মজাদার ডিমের ডালনা

নিউজ ডেস্ক: ডিম পছন্দ করেন না, এমন মানুষ খুবই কমই পাওয়া যায়। সকালের নাশতায় একটি ডিম সারাদিনের কাজের শক্তি যোগায়। অমলেট, ভুজিয়া বা সেদ্ধ, যে ভাবেই রান্না করুন, ডিম সহজেই উপাদেয় হয়ে ওঠে নিজ গুণে। আজ রইল জিভে জল আনা অসাধারণ একটি ডিমের পদ, ডিমের ডালনা। এটি রান্না করাটাও খুবই জহজ।

জেনে নিন ডিমের ডালনা বানাতে যা যা লাগবে-

সিদ্ধ ডিম ৬টা, ধনেপাতা কুচি একমুঠো, আলু ২টা মাঝারি সিদ্ধ (অর্ধেক করা কাটা), পেঁয়াজ মাঝারি মাপের ২টো (অর্ধেক কাটা), টম্যাটো মাঝারি মাপের ২টা, রসুন ৪-৫ কোয়া, আদা আন্দাজ মতো, কাঁচা লঙ্কা ৩-৪টা, ছোট এলাচ ৪টা, লবঙ্গ ৩-৪টা, দারচিনি স্টিক ১টা বড়, হলুদ গুঁড়ো ৩ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো দেড় চা চামচ, নুন স্বাদ মতো, সরষের তেল ৩ টেবল চামচ।

ডিমের ডালনা বানানোর পদ্ধতি:—

পেঁয়াজ, টম্যাটো, কাঁচা লঙ্কা, আদা, রসুন এক সঙ্গে ব্লেন্ড করে নিন। সামান্য নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে নিন ডিম ও আলুতে। পারলে ধারালো ছুঁরি দিয়ে ডিম আর আলু ২-৩টি জায়গায় চিরে নিন।

কড়াইতে বা প্যানে তেল গরম করে ডিম ও আলু সোনালি করে ভেজে তুলে নিন। ডিম, আলু তুলে ওই তেলেই ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ-টোম্যাটো বাটা দিয়ে দিন। মাঝারি আঁচে কষাতে থাকুন। কাঁচা গন্ধ চলে গেলে ও তেল ছাড়তে শুরু করলে ভাজা আলু ছেড়ে দিন। ফুটতে শুরু করলে হলুদ, লঙ্কা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ঢাকা দিয়ে রান্না হতে দিন।

মিনিট দশেক পর ঢাকনা খুলে ডিমগুলো ছেড়ে দিন। হালকা আঁচে ৪-৫ মিনিট রেখে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে আঁচ থেকে নামিয়ে নিন। এ বার রান্নার উফর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস, এ বার ভাত, পরোটা বা রুটির সঙ্গে পরিবেশন করুন মুখরোচক ডিমের ডালনা।