১৯ নভেম্বর২০১৮, ৫ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

বীরের বেশে প্যারিসে ফরাসিরা

Tuesday, 17/07/2018 @ 4:44 pm

বীরের বেশে প্যারিসে ফরাসিরা

ক্রীড়া ডেস্ক: ২০ বছর পর বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধার করল ফ্রান্স। বিশ্বকাপ ফাইনালের চাপ ধরে রেখে, স্নায়ু শক্ত রেখে ম্যাচটা বের করে আনার মত ক্ষমতা এবং যোগ্যতা ছিল কেবল ফ্রান্সেরই। ফেবারিটের মতই জিতলো ফরাসিরা।

রাশিয়ান সময় রোববার রাতে ট্রফি জয়ের পর সোমবার বিকালেই ফ্রান্সে ফিরেছে বিশ্বজয়ী ফুটবলাররা। একটি বিশেষ বিমানে করে মস্কো থেকে প্যারিসে গিয়ে পৌঁছান গ্রিজম্যান-এমবাপেরা। সঙ্গে কোচ দিদিয়ের দেশম এবং দলের কর্মকর্তারা। প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ছিলেন আলাদা বিমানে। তিনিও ফিরেছেন প্যারিসে।

বিমানবন্দর থেকেই শুরু হয় বীরদের সংবর্ধনা। দমকল বাহিনী জলকামানের রংধনু বানিয়ে গার্ড অব অনার দেয় চ্যাম্পিয়নদের।

বিশ্বজয়ী ফুটবলারদের অভ্যর্থনা জানাতে প্যারিসে যে উন্মাদনা তৈরি হয়েছে তা সত্যিই অসাধারণ। অভিভূত না হয়ে পারা যায় না। অধিনায়ক হুগো লরিস বিশ্বকাপ ট্রফিটা হাতে নিয়ে বেরিয়ে আসেন বিমানের দরজা দিয়ে। সেখানেই তাকে দেখা যায় বিশ্বকাপ ট্রফিটা উঁচিয়ে ধরতে। যেন ফ্রান্সসহ সারা বিশ্বকে জানান দিলেন, দেখো আমরা চ্যাম্পিয়ন।

এরপর খোলা বাসে তাদের নিয়ে যাওয়া হয় নগরীর প্রতীক আইফেল টাওয়ারের নিচে। প্যারিসের রাস্তায় ছিল সমর্থকদের ঢল। তিল ধারণের ঠাঁই ছিল না রাস্তায়। বড় পর্দায় খেলা দেখার আয়োজন করেছিল সরকার। সেখানেও ছিল ঢল। কেউ নেচে গেয়ে, কেউবা জোরে গাড়ি চালিয়ে আবার কেউ উৎসব করেছে পানশালায়। তবে এ উৎসবের মধ্যেও রয়েছে মন খারাপের খবর। উৎসবের আমেজে ঝরে গেছে দুটি তাজা প্রাণ। পুলিশকে নামাতে হয়েছে জলকামান আর টিয়ার শেল। নিয়মভঙ্গের দায়ে গ্রেপ্তার হয়েছেন প্রায় তিনশ সমর্থক।