১৫ অক্টোবর২০১৮, ৩০ আশ্বিন১৪২৫
1024x90-ad-apnar

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

Wednesday, 25/04/2018 @ 5:40 pm

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

নিউজ ডেস্ক: দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে অতীতের সব রেকর্ড ভেঙে ১০ হাজার ১৩৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার রাত ১১টায় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ১০ হাজার ১৩৭ মেগাওয়াট, যা এখন পর্যন্ত সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন। এর আগে গত ১৯ মার্চ উৎপাদন ছিল ১০ হাজার ৮৪ মেগাওয়াট।

বিদ্যুৎ বিভাগের তথ্য অনুযায়ী, এবারের গ্রীষ্মে দেশে দৈনিক বিদ্যুতের চাহিদা নিরূপণ করা হয়েছে ১২ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের হিসাব অনুযায়ী, বুধবার দেশে বিদ্যুতের চাহিদা ১০ হাজার ৫০০ মেগাওয়াট।

প্রসঙ্গত, রুপকল্প বাস্তবায়নে শতভাগ ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার।

এর মধ্যে সরকারি খাতে ১০ হাজার ২৪৬ মেগাওয়াট এবং বেসরকারি খাতে ৭ হাজার ৬৫১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। ২০২১ সালে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে ১৮ হাজার ৮৩৮ মেগাওয়াট। চাহিদা বেড়ে ২০২৫ সালে হবে ২৫ হাজার ১৯৯ মেগাওয়াট। অর্থাৎ প্রতি বছর ৮ শতাংশ করে বেড়ে ২০৪০ সালে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে ৬৩ হাজার ৬০০ মেগাওয়াট।

বর্তমানে ১১ হাজারেরও বেশি মেগাওয়াট চাহিদার বিপরীতে ১৬ হাজার ৪৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। যেখানে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ৪৩৩ কিলোওয়াট। সব মিলিয়ে ৯০ শতাংশ জনগোষ্ঠী বিদ্যুতের সুবিধা পাচ্ছে।