১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

বন্দরে ২ কোটি টাকার চালান আটক

Thursday, 25/10/2018 @ 4:40 pm

বন্দরে ২ কোটি টাকার চালান আটক

চট্টগাম অফিস: চট্টগ্রাম বন্দরে ডলোমাইট পাউডারের পরিবর্তে ঘোষণা ছাড়া ইউরিয়া ফরমালডিহাইড ও মেলামাইন ফরমালডিহাইড আমদানি করায প্রায় ১ কোটি ৯০ লাখ টাকার রাসায়নিক পণ্যের চালান আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

বৃহস্পতিবার বন্দরে অভিযান চালিয়ে এ চালান আটক করা হয়।

অধিদফতর সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে আমদানিকারক সার্ক ইঞ্জিনিয়ারিংয়ের ঘোষণা করা ডলোমাইট পাউডারের দুইটি চালানের খালাস কার্যক্রম স্থগিত করা হয়। এসব চালান খালাসের দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ এজেন্ট এম রফিকুল ইসলাম অ্যান্ড কোম্পানি।

আটকের পর শতভাগ কায়িক পরীক্ষা এবং রাসায়নিক পরীক্ষায় প্রাপ্ত তথ্য অনুযায়ী ১০ লাখ ৮ হাজার কেজি ডলোমাইট পাউডারের পরিবর্তে ঘোষণা ছাড়াই ১১ লাখ ৫ হাজার ৩৯৯ কেজি ইউরিয়া ফরমালডিহাইড এবং ৫ লাখ ৪ হাজার কেজি ডলোমাইট পাউডারের পরিবর্তে ৫ লাখ ৪ হাজার ৯৮০ কেজি ঘোষণা ছাড়াই মেলামাইন ফরমালডিহাইড পাওয়া যায়।

চালান দু’টির শুল্কায়নযোগ্য মূল্য আনুমানিক ১ কোটি ৩১ লাখ ৭০৪ টাকা এবং শুল্ককরের পরিমাণ আনুমানিক ৫৯ লাখ ২২ হাজার ১০৩ টাকা। শুল্ককরসহ পণ্য চালান দু’টির আনুমানিক মূল্য ১ কোটি ৯০ লাখ টাকা। ন্যায় নির্ণয়সহ শুল্ককরাদি আদায়ের জন্য প্রতিবেদন চট্টগ্রাম কাস্টম হাউসে পাঠানো হয়েছে।