২২ জানুয়ারি২০১৯, ৯ মাঘ১৪২৫
1024x90-ad-apnar

ফের রক্তাক্ত কাশ্মীর, সেনাসহ নিহত ১১

Saturday, 15/12/2018 @ 4:27 pm

ফের রক্তাক্ত কাশ্মীর, সেনাসহ নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি অভিযানকে কেন্দ্র করে ফের রক্তাক্ত হল কাশ্মীর। সেনা অভিযানে নিহত হয় তিন জঙ্গি। জঙ্গিদের পাল্টা হানায় মৃত্যু হল এক জওয়ানের। পরে একটি গোপন ডেরায় আশ্রয় নেওয়া সন্ত্রাসবাদীদের পক্ষ নিয়ে স্থানীয় বাসিন্দারা ইট-পাথর ছুড়তে শুরু করেন সেনা জওয়ানদের দিকে। তাতে জওয়ানরা গুলি চালালে ৭ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়। বিক্ষোভকারীদের উপর এ ভাবে গুলি চালানোয় নতুন করে উত্তাল হয়ে উঠেছে উপত্যকা।

শনিবার সকালে এই ঘটনা ঘটেছে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার খারপোরা সিরনু এলাকায়।

স্থানীয় হাসপাতালের কর্মকর্তা ও পুলিশ বলছে, শনিবারের এই সংঘর্ষে এখন পর্যন্ত এক সেনাসদস্য, তিন জঙ্গি ও সাত বেসামরিকের প্রাণহানি ঘটেছে।

পুলিশের এক কর্মকর্তা বলেছেন, পুলওয়ামার খারপোরা সিরনু এলাকায় জঙ্গিরা লুকিয়ে রয়েছে বলে এ দিন সকালে গোয়েন্দা সূত্রে খবর পায় নিরাপত্তা বাহিনী। সঙ্গে সঙ্গে ওই এলাকায় ছোটেন জওয়ানরা। এলাকায় জওয়ানদের দেখে আচমকা গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা। সঙ্গে সঙ্গে পাল্টা জবাব দেয় নিরাপত্তা বাহিনী। তাতে তিন জঙ্গি নিহত হয়। সংঘর্ষে এক জওয়ানেরও মৃত্যু হয়। আহত হন আরও দু’জন।

কাশ্মিরের পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা সোম প্রকাশ পানি ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘সংঘর্ষে সেনাবাহিনীর সাবেক এক সদস্য; যিনি সশস্ত্র জঙ্গি গোষ্ঠীতে যোগ দিয়েছিলেন, তিনিসহ তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। গোলাগুলির সময় নিরাপত্তাবাহিনীর এক সদস্যও মারা গেছেন।’

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওই বাড়িতে সংঘর্ষ চলাকালীন শত শত গ্রামবাসী তীব্র শীত উপেক্ষা করে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। এসময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে বাড়িটির দিকে অগ্রসর হতে থাকেন এবং নিরাপত্তাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেন।

নাম প্রকাশ না করার শর্তে পুলিশের অপর এক কর্মকর্তা বলেন, একটা গোলমাল হয়েছে। সেনাবাহিনীর গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। তবে স্থানীয় একটি হাসপাতালের কর্মকর্তারা বলেছেন, গুলিবিদ্ধ এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হওয়ার পর মারা গেছেন।

বাংলা ক্যালেন্ডার