১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন মদ্রিচ

Tuesday, 25/09/2018 @ 5:16 pm

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন মদ্রিচ

ক্রীড়া ডেস্ক: ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির আধিপত্যে ভাগ বসিয়ে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড জিতে নিলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ।

সেরা তিনের তালিকায় ছিলেন পর্তুগালের রোনালদো ও মিশরের মোহাম্মদ সালাহ। আগেই বাদ পড়ে যান লিওনেল মেসি। তাই ধারণা করা হচ্ছিল রাশিয়া বিশ্বকাপে দলকে ফাইনাল পর্যন্ত টেনে নেওয়ার পুরস্কার অবশ্যই পাবেন মদ্রিচ। আর হলোও তাই।

সোমবার লন্ডনে জমকালো এক অনুষ্ঠানে ফিফার বর্ষসেরা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় মদ্রিচের হাতে।

এর আগে উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কারও ওঠে তার হাতে। একই তালিকারই যেনো পুনরাবৃত্তি। এর আগে উয়েফার তালিকাতেও রোনালদো আর সালাহকে পেছনে ফেলে সেরা হন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মদ্রিচ।

২৯.০৫ শতাংশ ভোট পেয়ে এবার ফিফা দ্যা বেস্ট হয়েছেন ক্রোয়েশিয়ান ফুটবলার লুকা মদ্রিচ। ১৯.০৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর ১১.২৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ। ১০.৫২ শতাংশ ভোট পেয়ে কালিয়ান এমবাপে হয়েছেন চতুর্থ। আর ৯.৮১ শতাংশ ভোট পেয়ে লিওনেল মেসি হয়েছেন পঞ্চম।

গেল মৌসুমে ক্লাব ও দেশের হয়ে দারুণ পারফর্ম করেই এই পুরস্কার জেতেন তিনি। ইতিহাসের প্রথম দল হিসেবে টানা দু‘বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। এই জয়ে মদ্রিচের ভূমিকা ছিল চোখে পড়ার মতো।

অ্যাওয়ার্ড নিতে এসে মদ্রিচ বলেন, ‘এই পুরস্কারটি কেবল আমার একার নয়। এটা রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়ায় আমার সতীর্থদেরও। আমার ক্যারিয়ারের কোচদের অবদান না থাকলে আমি হয়তো এই পুরস্কার জিততে পারতাম না। আমার পরিবার আমাকে সমর্থন না দিলে হয়তো আমি খেলোয়াড়ই হতে পারতাম না।’

সেরা ফুটবলার না হতে পারলেও খালি হাতে ফেরেননি সালাহ। ফিফার সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড উঠেছে লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড সালাহ হাতে। নারী সেরা ফুটবলার হন ব্রাজিলিয়ান তারকা মার্তা।সেরা গোলদাতা মোহাম্মদ সালাহ।

অনুষ্ঠানে আসার কথা জানালেও আসেননি মেসি। অন্যদিকে বর্ষসেরা ফুটবলারের সেরা তিনে থেকেও অনুষ্ঠানে যোগ দেননি রোনালদো।

সেরা পুরুষ কোচের পুরস্কার উঠেছে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের হাতে। যার অধীনেই ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। গোলরক্ষক হিসেবে সেরা নির্বাচিত হয়েছেন থিবোয়া কোর্তোয়া। মেয়েদের বর্ষসেরা কোচ হিসেবে পুরস্কার জিতলেন রেইনাল্ড পেদ্রোস।

ফিফার বর্ষসেরা একাদশ: ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), দানি আলভেজ (পিএসজি), রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), এনগোলো কন্তে (চেলসি), এডেন হ্যাজার্ড (চেলসি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, বর্তমানে জুভেন্টাস)।