১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

পাখির সঙ্গে ধাক্কায় বিমান দূর্ঘটনা বেশি ঘটে কলকাতায়

Saturday, 27/10/2018 @ 11:20 am

আন্তর্জাতিক ডেস্ক  ::    ভারতে পাখির সঙ্গে ধাক্কায় সংঘটিত বিমান দুর্ঘটনায় কলকাতা বিমানবন্দর শীর্ষে অবস্থান করছে বলে জানিয়েছে দেশটির ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন(ডিজিসিএ)। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম এবিপি আনন্দ। প্রতিবেদনে বলা হয়, ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে কলকাতা বিমানবন্দর।

সম্প্রতি একটি জরিপ করেছে ভারতীয় নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ। এই জরিপের ভিত্তিতে করা একটি রিপোর্ট পাঠানো হয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে। ডিজিসিএ’র এই রিপোর্টে বলা হয়, গত ৬ মাসে কলকাতা বিমানবন্দরে পাখির ধাক্কায় বিমান দুর্ঘটনার সংখ্যা ২২টি। এদিক দিয়ে দিল্লি, মুম্বাই ও চেন্নাই বিমানবন্দরকে ছাড়িয়ে গেছে কলকাতা।

এই ধরনের ঘটনায় বিমান ভেঙে পড়ার আশঙ্কা থাকে। পাখির সঙ্গে ধাক্কায় কলকাতা বিমানবন্দরে দুর্ঘটনা বেশি ঘটার কারণ হিসেবে এই রিপোর্টে বলা হয়েছে, এই বিমানবন্দর সংশ্লিষ্ট এলাকায় প্রচুর বনজঙ্গল আছে। আর এগুলো হলো পাখির আবাসস্থল। এই সমস্যা অনেকদিনের।

ইতোমধ্যেই এই বিষয় নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীর সরকার। কলকাতা বিমানবন্দরের এক কর্মকর্তার বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্রসচিবের পক্ষ থেকে বিমানবন্দর কর্তৃপক্ষকে পাঠানো একটি চিঠিতে শিগগিরই এই বিষয় নিয়ে আলোচনা করতে বলা হয়েছে।
চট্টগ্রামনিউজ/এসএ