২৫ এপ্রিল২০১৮, ১২ বৈশাখ১৪২৫
1024x90-ad-apnar

নেভালে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Wednesday, 21/03/2018 @ 4:51 pm

নেভালে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম অফিস: চট্টগ্রামের নেভাল একাডেমিতে বিএনএ বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি নৌবাহিনীর জন্য সব আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত প্রথম আন্তর্জাতিক মানসম্পন্ন প্রশিক্ষণ একাডেমি। কর্ণফুলী নদীর মোহনা এবং বঙ্গোপসাগরের তীরবর্তী এই একাডেমিতে নির্মিত অত্যাধুনিক বঙ্গবন্ধু কমপ্লেক্সটি আধুনিক স্থাপত্যকলার এক অনন্য নিদর্শন।

বুধবার সকাল সাড়ে ১১টায় এর উদ্বোধন করেন। এরপর বানৌজা ঈসা খান প্যারেড গ্রাউন্ডে নৌবাহিনীর বিভিন্ন যুদ্ধজাহাজ রক্ষণাবেক্ষণের কেন্দ্রবিন্দু বিএন ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদান করেন প্রধানমন্ত্রী।

জাহাজের আদলে নির্মিত এই কমপ্লেক্সের সামনে ব্রোঞ্জ নির্মিত জাতির পিতার ৪১ ফুট উঁচু এক আবক্ষ মূর্তি স্থাপন করা হয়েছে। ১৮ ফুট মূর্তিটিকে ২৩ ফুট উঁচু কালো বেদির ওপর স্থাপন করা হয়েছে। যা দেখলে মনে হবে, বঙ্গবন্ধু সুদূর সমুদ্র পানে তাকিয়ে আছেন।

আধুনিক এই কমপ্লেক্সটি ১৬টি পৃথক ভবন ও অবকাঠামোর সমন্বয়ে নির্মিত। এতে একাডেমিক ভবন, ট্রেনিং উইং, ওয়ার্ডরুম, প্যারেড গ্রাউন্ড, সুইমিং পুল, বোট পুল ও বাসস্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।

আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ নিশ্চিত করতে এতে সংযুক্ত করা হয়েছে সী-ম্যানশীপ, এন্টি সাবমেরিন, গানারী ও কমিউনিকেশন মডেল রুম, চার্ট রুম, সুপরিসর লাইব্রেরি, কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাব এবং আধুনিক অডিটোরিয়াম। এছাড়া বিজ্ঞান ও কারিগরি প্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণের জন্য রয়েছে সাতটি বিভিন্ন ধরনের বিজ্ঞানাগার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২৯ ডিসেম্বর এই কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।