১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

ট্রাম্পকে হুয়াওয়ে ফোন ব্যবহারের জন্য চীনের পরামর্শ

Saturday, 27/10/2018 @ 11:10 am

আন্তর্জাতিক ডেস্ক  ::     যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমেরিকান টেকনোলজি কোম্পানি অ্যাপলের ফোনের পরিবর্তে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াওয়ে’র ফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এই পরামর্শ দেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

সম্প্রতি দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত নিবন্ধে বলা হয়, ট্রাম্পের ফোনে আড়িপাতে রাশিয়া ও চীন। এর প্রেক্ষিতেই ট্রাম্পকে এই পরামর্শ দেন চুনইং। তিনি বলেন, এটা পড়ে আমার মনে হয়েছে যুক্তরাষ্ট্রের সত্যিই কিছু মানুষ আছে, যারা অস্কার পুরস্কার জেতার মতো স্ক্রিপ্ট লিখতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদি তারা অ্যাপল ফোনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুশ্চিন্তায় থাকে, তবে তারা হুয়াওয়ে’র ফোন ব্যবহার করতে পারে।

তিনি আরও বলেন, এতেও যদি তারা স্বচ্ছন্দ বোধ না করে, তবে যোগাযোগের সব আধুনিক ডিভাইস ব্যবহার বন্ধের মাধ্যমে বাইরের বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে তারা। ট্রাম্পের ফোনে আড়িপাতার বিষয়টি অস্বীকার করা হয়েছে রাশিয়ার পক্ষ থেকেও। দেশটির প্রেসিডেন্ট মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, আমরা ইতোমধ্যে এগুলো হাস্যকর গল্প বলে উল্লেখ করেছি।

এদিকে ট্রাম্পের ফোনে রাশিয়া ও চীনের আড়িপাতার বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউজ। হোয়াইট হাউজের মুখপাত্র হোগান গিডলি’র এক বিবৃতিতে বলেন, দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে ভুল তথ্য দেয়া হয়েছে। গোয়েন্দা সংস্থার সুপারিশের প্রেক্ষিতে প্রেসিডেন্টের ফোনের নিরাপত্তা ব্যবস্থা সবসময় মনিটর করা হয় বলেও উল্লেখ করেন তিনি। অবশ্য এদিন সকালে ট্রাম্প নিজেও এক টুইট বার্তায় তার ফোনে আড়িপাতার বিষয়টি অস্বীকার করেন।
চট্টগ্রামনিউজ/এসএ