১৬ অক্টোবর২০১৮, ১ কার্তিক১৪২৫
1024x90-ad-apnar

জাতিসংঘে রোহিঙ্গা সংকট তুলে ধরবে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ

Wednesday, 19/09/2018 @ 5:11 pm

জাতিসংঘে রোহিঙ্গা সংকট তুলে ধরবে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ

নিউজ ডেস্ক: আসন্ন জাতিসংঘের ৭৩তম অধিবেশনে রোহিঙ্গা সংকট তুলে ধরার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের ৭৩তম অধিবেশনের প্রস্তুতি নিয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুলের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আসন্ন জাতিসংঘের ৭৩তম অধিবেশনের প্রস্তুতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অধিবেশনে রোহিঙ্গা সংকট তুলে ধরবে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ। এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। আগামী ২৩-২৯ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশন চলবে।

এর আগে গত ৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনকে সামনে রেখে মার্শা বার্নিকাট পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছিলেন। সে সময় তিনি জানিয়েছিলেন, জাতিসংঘের আসন্ন অধিবেশনে মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকট তুলে ধরবে। তিনি আরো বলেছিলেন, চলতি মাস থেকে যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদে চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে। সে কারণে নিরাপত্তা পরিষদের ফোরামেও রোহিঙ্গা সংকট সমাধানে অগ্রণী ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, থাইল্যান্ডের রাষ্ট্রদূত বোনোয়েট প্রিফনটনও বুধবার পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। থাইল্যান্ডের রাষ্ট্রদূত ঢাকা থেকে বিদায় নিচ্ছেন। বিদায় নেওয়ার আগে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তারা দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।