১১ ডিসেম্বর২০১৮, ২৭ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

ছুটি শেষে পরিবার-পরিজন নিয়ে ফিরছে মানুষ, কর্মচঞ্চল হচ্ছে নগরী

Friday, 10/10/2014 @ 4:22 pm

0 (1)

চট্টগ্রাম অফিস : আবার কর্মচঞ্চল হতে শুরু করেছে নগরীর। আগামীকাল রবিবার থেকে পুরো দমে শুরু হচ্ছে সরকারি-বেসরকারি অফিস-আদালত। গত বুধবার থেকে সরকারি অফিস-আদালত শুরু হলেও সারাদেশের মতো চট্টগ্রামেরও এতোদিন ছিল ছুটির আমেজ। শনিবার বেসরকারি অফিস-ব্যবসা প্রতিষ্টান খুলবে। তাই শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত বাসে-ট্রেনে করে পুরনো গন্তব্যস্থল নগরীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। শনিবার থেকে পুরোদমে শুরু হবে বেসরকারি অফিস-ও ব্যবসা প্রতিষ্টান গুলো। তাই শনিবারের মধ্যে অধিকাংশ মানুষ ফিরে আসার পর আগামী রোববার থেকেই আবারো কর্মব্যস্ত হয়ে উঠবে চিরচেনা এই বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম।
অন্যদিকে নগরীতে ফেরার পর পরিবহন স্বল্পতার কারণে সিএনজি অথবা রিকশায় গন্তব্যে ফিরতে পকেট কাটা যাচ্ছে যাত্রীদের।
গত বুধবার অফিস-আদালত খোলা হলেও অধিকাংশ অফিসেই ছিল ফাঁকা। যারা এসেছেন তারা ঈদের শুভেচ্ছা বিনিময় আর গল্প গুজবে সময় কাটিয়েছেন। নগরীর চিত্রও ছিল ভিন্ন। কোন যানজট নেই কোথাও। নেই মানুষের ছোটাছুটি।
গত বুধ ও বৃহস্পতিবার সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, নগরীর অধিকাংশ শপিং মল, মার্কেট, দোকান বন্ধ ছিল। শনিবার থেকে এসব শপিং মল ও মার্কেট নিয়মিত খোলা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
শুক্রবার রেল ষ্টেশন, বাস ষ্টেশন, নিউ মার্কেট, জিইসির মোড়. লালখান বাজার, আগ্রাবাদ, আন্দরকিল্ল¬া, শাহ আমানত সেতু, একে খান, অক্সিজেন, বহদ্দারহাট বাস টার্মিনালে কর্মব্যস্ত মানুষের স্রোত দেখা গেছে। দলে দলে মানুষ ফিরে আসছে নগরীতে। যারা ফিরছে তাদের চোখে-মুখে ক্লান্তির চাপ।
চট্টগ্রাম রেল ষ্টেশনে চাঁদপুর থেকে ট্রেনে করে আসা শাহাদাত দম্পতি জানান, দীর্ঘ ছুটি ভোগ করার পর মনে হচ্ছে এখনো যেন ঈদের রেশ কাটছে না। তারপরও চাকরির জন্য ফিরতে হলো। একই কথা জানালেন ঢাকা থেকে ট্রেনে করে আসা মফিজুর রহমান। তিনি বলেন, ট্রেনের টিকিট পেতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়েছে। তারপরও কর্মস্থলে ফিরে আসতে হচ্ছে। তাই ফিরে আসা।
এদিকে নগরীর ষ্টেশন রোড়, কদমতলীতে গিয়ে দেখা গেছে জীবন-জীবিকার তাগিদে নিম্ন আয়ের লোকজনও আসতে শুরু করেছেন। ঈদের ছুটি শেষে শুক্রবার ট্রেন, বাসে চট্টগ্রামমুখি যাত্রীদের বাড়তি চাপ লক্ষ করা গেছে। শুক্রবার চট্টগ্রাম রেলস্টেশনে ও কদমতলী বাস ষ্টেশনে গিয়ে দেখা গেছে, নগরীতে ফেরা মানুষের পদচারণায় মুখর রেলওয়ের প্রধান স্টেশন গুলো। পরিবার-পরিজন নিয়ে নগরীতে ফিরছেন মানুষ।