১৬ অক্টোবর২০১৮, ১ কার্তিক১৪২৫
1024x90-ad-apnar

চেটেপুটে খান সুস্বাদু চিংড়ি খিচুড়ি

Saturday, 22/09/2018 @ 5:13 pm

চেটেপুটে খান সুস্বাদু চিংড়ি খিচুড়ি

নিউজ ডেস্ক: চিংডি মাছ সবারই পছন্দের একটি প্রিয় মাছ। নানা রকম উপায়ে রান্না করা যায় চিংড়ি মাছ। আর স্বাদও আলাদা। তবে যদি হয় চিংড়ি খিচুরি তাহলে তো আর কথাই নেই। চলুন জেনে নেয়া যাক কী ভাবে বানাবেন চিংড়ি খিঁচুড়ি।

চিংড়ি খিচুড়ি যা যা বানাতে লাগবে-

ছোট চিংড়ি ২০০ গ্রাম, বাসমতি চাল ২ কাপ, মুগ ডাল ১ কাপ, মুসুর ডাল ১ কাপ, টোম্যাটো ১টি, পেঁয়াজ ২টি, আদা বাটা ২ চামচ, কড়াইশুটি ১ কাপ, কাঁচা লঙ্কা ৪-৫টি (স্বাদ মতো), শুকনো লঙ্কা ২-৩টি, শুকনো লঙ্কা গুঁড়ো আধা টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, এলাচ ৪-৬টি, দারচিনি ১টি টুকরো (মাঝারি মাপের), তেজপাতা— ২-৩টি, সরষের তেল পরিমাণ মতো, নুন স্বাদ মতো, চিনি সামান্য।

চিংড়ি খিচুড়ি বানানোর পদ্ধতি-

চাল, ডাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে রাখুন। এ বার কড়াইতে পাত্রে সরষের তেল গরম করে তেজপাতা, দারচিনি, শুকনো লঙ্কা আর এলাচ ফোড়ন দিন।

এবার অল্প আদা বাটা, পেঁয়াজ কুচি আর টোম্যাটোর টুকরো ও কড়াইশুঁটি দিয়ে নাড়তে থাকুন। এক চিমটে হলুদ গুঁড়ো, নুন, শুকনো লঙ্কা গুঁড়ো মেশান। অল্প চিনি দিন। এরপর কড়াইতে চিংড়িগুলো ছেড়ে দিয়ে হালকা কষতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে জল ঝরিয়ে রাখা চাল-ডাল দিয়ে দিন।

এক সঙ্গে সমস্ত উপকরণ নাড়তে থাকুন। ৪-৫ মিনিট পরে চার কাপের মতো গরম জল ঢেলে পাত্রটি ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। খিচুড়ি যদি বেশি শুকনো লাগে, তবে সামান্য গরম জল দিতে পারেন। আঁচ থেকে নামানোর পর ধনেপাতার কুচি ছড়িয়ে দিতে পারেন। এতে সুন্দর একটা গন্ধ বের হবে খিচুড়ি থেকে। তবে চাইলে না-ও দিতে পারেন।

ব্যস এ বার গরম গরম পরিবেশন করুন মুখরোচক চিংড়ি খিচুড়ি। সঙ্গে নিয়ে নিন পছন্দসই ভাজা।