১৭ ডিসেম্বর২০১৮, ৩ পৌষ১৪২৫
1024x90-ad-apnar

চেটেপুটে খান মুখরোচক ডাল কিমা

Wednesday, 14/11/2018 @ 5:13 pm

চেটেপুটে খান মুখরোচক ডাল কিমা

নিউজ ডেস্ক: ভোজনরসিক বাঙালির পছন্দের তালিকায় মাছের পরেই রয়েছে মাটনের নানা পদ। মাটনের যে রেসিপি আজ দেওয়া হল, সেটি একেবারেই ভিন্ন স্বাদের। আজকের রেসিপি ডাল কিমা। লাঞ্চ বা ডিনারে রুটি, পরোটা বা পোলাও-এর সঙ্গে ডাল কিমা থাকলে পেট আর মন— দুই ভরে যাবে।

ডাল কিমা যা যা বানাতে লাগবে:—

ছোলার ডাল ১০০ গ্রাম, মাংসের কিমা ৩৫০ গ্রাম, নারকেল কোরা:৪ টেবিল চামচ, রসুন বাটা ৫-৬ কোয়া, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, পোস্ত বাটা ১ চা চামচ, ধনে পাতা কুচি হাফ চা চামচ‚ গোটা জিরা ১ চা চামচ‚ ২টা শুকনো লঙ্ক খোলায় ভেজে গুঁড়ো করে নিতে হবে, নুন‚ চিনি পরিমাণ মতো, তেঁতুল গোলা ২ টেবিল চামচ, মরটশুঁটি আধা কাপ, গরমমশলা ১ চা চামচ।

ডাল কিমা বানানোর পদ্ধতি:—

প্রথমে কিমা সিদ্ধ করে নিয়ে জল ফেলে তুলে রাখুন। এ বার ডাল এবং কিমা নুন দিয়ে একসঙ্গে সিদ্ধ করুন।

কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা, পেঁয়া-আদা-রসুন বাটা দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। মশলার রং একটু বাদামি হয়ে এলে আঁচ কমিয়ে এতে নারকেল এবং পোস্ত বাটা দিয়ে দিন। সঙ্গে যোগ করুন ভাজা মশলার গুঁড়ো। ভাল করে নেড়ে নিন মিশ্রণটি৷

এবার এই মিশ্রণে আন্দাজ মতো চিনি এবং তেঁতুল গোলা জল দিন। নুনের স্বাদ ঠিক হয়েছে কিনা দেখে নিন। শেষে গরমমশলা যোগ করে আঁচ থেকে নামিয়ে রাখুন। গরম থাকতে থাকতেই এর মধ্যে মরটশুঁটি ছড়িয়ে দিন আর উপর থেকে ধনে পাতার কুচি।

লাঞ্চ বা ডিনারে রুটি, পরোটা বা পোলাও-এর সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডাল কিমা।