১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

চবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

Saturday, 27/10/2018 @ 4:39 pm

চবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

চট্টগ্রাম অফিস: কলা অনুষদের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। প্রথমবারের মতো এই বছর অনিয়ম ঠেকাতে ও ভর্তিচ্ছুদের সুবিধার কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই সকল কেন্দ্র রাখা হয়েছে।

শনিবার বেলা ১১টা ১৫ মিনিট থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। দুপুর সোয়া ২টা থেকে একই ইউনিটের ২য় শিফটের পরীক্ষায় অনুষ্ঠিত হয়।

ভর্তি কমিটির সদস্য সচিব এস এম আকবর হোছাইন জানান, ‘বি’ ইউনিটের ২০০০০১ থেকে ২১৫৮৯৫ রোল নম্বরের প্রথম শিফটের পরীক্ষার্থীদের সকাল ৯টা ৪৫ মিনিটে হলে প্রবেশ করানো হয়। ১০টা ১৫ মিনিটে ওএমআর শিট দেওয়া হয়। প্রশ্নপত্র দেওয়ার পর পরীক্ষা শুরু হয় ১১টা ১৫ মিনিটে আর শেষ হবে ১২ টা ১৫ মিনিটে।

বেলা সোয়া ২টায় একই ইউনিটের ২১৫৮৯৬ থেকে ২৩১৭৯০ রোলের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে এক হাজার ৬০০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছ ৩১হাজার ৭৯০টি।

এদিকে ভর্তি পরীক্ষার সব ধরনের প্রস্তুতির পাশাপাশি জালিয়াতি রোধে নিরাপত্তা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাসে প্রায় পাঁচ শতাধিক আইনশৃঙ্খলাবাহিনী নিরাপত্তায় নিয়োজিত আছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ছাপাখানা আছে। সেখান থেকে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রিন্ট করা হচ্ছে। জালিয়াতি রোধে দুই শিফটে পরীক্ষা নেয়া হচ্ছে।

সম্মিলিত ‘ডি’ ইউনিটে ২৮ অক্টোবর সকাল ৯টা ৪৫ মিনিটে ৫০০০০১ থেকে ৫২২২৮৪ রোল নম্বরের শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ওইদিন বেলা সোয়া ২টায় একই ইউনিটের ৫২২২৮৫ থেকে ৫৪৪৫৬৮ রোলের শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ‘ডি’ ইউনিটে এক হাজার ১০৪ আসনের বিপরীতে ৪৪ হাজার ৫৬৮টি আবেদন জমা পড়েছে।

২৯ অক্টোবর সোমবার সকাল ৯টা ৪৫ থেকে ‘এ’ ইউনিটের অধীন ১০০০০১ থেকে ১২২২১৫ রোল নম্বরের শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ওইদিন দুপুর সোয়া ২টা একই ইউনিটের ১২২২১৬ থেকে ১৪৪৪৩১ রোলের শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ‘এ’ ইউনিটে এক হাজার ৪৭৬ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছিল ৪৪ হাজার ৪৩১টি।

৩০ অক্টোবর সোমবার সকাল ১০টা থেকে ‘সি’ ইউনিটের সকল শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ‘সি’ ইউনিটে ৭৭২ আসনের বিপরীতে ১১ হাজার ৪৩৯টি আবেদন জমা পড়েছে।

৩১ অক্টোবর সোমবার সকাল ৯টা ৪৫ থেকে ‘বি-১- উপ-ইউনিটের সকল শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ওই দিন বেলা আড়াইটা হতে ‘ডি-১’ উপ-ইউনিটের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।