১৯ অক্টোবর২০১৭, ৪ কার্তিক১৪২৪
1024x90-ad-apnar

চট্টগ্রাম নিউজের পক্ষ থেকে জানাই অগ্রিম ঈদ শুভেচ্ছা

Tuesday, 05/07/2016 @ 4:59 pm

চট্টগ্রাম নিউজের পক্ষ থেকে জানাই অগ্রিম ঈদ শুভেচ্ছা

চট্টগ্রাম নিউজের পক্ষ থেকে জানাই অগ্রিম ঈদ শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক: আসন্ন পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে চট্টগ্রাম নিউজের সকল পাঠক-পাঠিকাদের জানাই ঈদের অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈদ মানেই খুশি, ঈদ মানেই আন্দন। ঈদের দিনে সকালে প্রথমে নতুন জামা-কাপড় পরে ঈদের নামাজ পড়তে যাওয়া হল ঈদের আনুষ্ঠানিকতা। ঈদের নামাজ শুধুমাত্র ছেলেদের জন্য। নামাজের পর সবাই একসাথে হওয়া, দেখা করা। এসময় বাংলাদেশে ছোটরা বড়দের পা ছুঁয়ে সালাম করে এবং সালামি গ্রহন করে। ঈদের দিনে সালামি গ্রহন করা প্রায় সব দেশেই রীতি আছে। তবে এর ধর্মিয় কোন বাধ্যবাধকতা বা রীতি নেই।

ঈদের দিন ধনী-গরীব সকলের ঘরে তৈরী করা হয় সেমাই। এছাড়া আরো অনেক ধরনের খাবারের মধ্যে থাকে পোলাও, বিফ বিরিয়ানী, বিফ খিচুড়ী, চিকেন বিরিয়ান ইত্যাদি।

ঈদ উৎসবের আরো একটি রীতি হল আশেপাশের সব বাড়িতে বেড়াতে যাওয়া। এবং প্রত্যেক বাড়িতেই হালকা কিছু খাওয়া। এ রীতি বাংলাদেশে সবাই মানে।

ঈদের দিন ঘরে ঘরে সাধ্যমত বিশেষ খাবারের আয়োজন করা হয়। ঈদের দিনে সেমাই বা অন্যান্য মিষ্টি নাস্তা তৈরি করার চল রয়েছে। বাংলাদেশের শহরগুলো হতে ঈদের ছুটিতে নিজেদের আদি নিবাসে যারা বেড়াতে গিয়েছে তারা যাতে নির্বিঘ্নে তাদের ঈদ আনন্দ উপভোগ করে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে আসুক, এই দোয়া করি।