১৫ নভেম্বর২০১৮, ১ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

চট্টগ্রামের ২ লাখ ক্যান্সার রোগীর স্বপ্ন পূরণ

Thursday, 08/11/2018 @ 11:17 am

চট্টগ্রামনিউজ  ::    চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ক্যান্সার ওয়ার্ডে নতুন রেডিওথেরাপি কোবাল্ট মেশিনের সেবা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে আগামী ১৩ নভেম্বর। নতুন মেশিন চালুর মাধ্যমে চট্টগ্রামের ২ লাখ ক্যান্সার রোগীর স্বপ্ন পূরণ হচ্ছে। তাদেরকে আর রেডিওথেরাপি নিতে ঢাকায় ছোটাছুটি করতে হবে না। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ক্যান্সার ওয়ার্ডটি চট্টগ্রামসহ গোটা দক্ষিণাঞ্চলের মানুষের ক্যান্সারের চিকিৎসায় একমাত্র ভরসাস্থল।

রোগীদের সুবিধার্থে নতুন রেডিওথেরাপি মেশিনটি ৭ নভেম্বর অনানুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। আনুষ্ঠানিক সেবা উদ্বোধনের আগ পর্যন্ত নিরাময় অযোগ্য (প্যালেটিভ) ক্যান্সার রোগীদের সেবায় অগ্রাধিকার দেওয়া হবে। প্রায় সাড়ে ১০ কোটি টাকা মূল্যের উন্নত প্রযুক্তির নতুন এ মেশিনটির সেবা চালু হওয়ায় এখন থেকে ভোগান্তি থেকে নিস্তার পাবে চট্টগ্রামবাসী।

গত বছরের নভেম্বরের শেষ দিকে জার্মানি থেকে একটি জাহাজে করে আধুনিক প্রযুক্তির এ মেশিন চট্টগ্রাম বন্দরে পৌঁছে। ক্যান্সারের চিকিৎসায় অপরিহার্য এ মেশিনটি চট্টগ্রাম বন্দর থেকে গত ৩০ জানুয়ারি চমেক হাসপাতালের ক্যান্সার ওয়ার্ডে আনা হয়।

এর আগে গত ২০ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্বে হাসপাতালের পুরনো রেডিওথেরাপি মেশিনটি অকার্যকর ঘোষণা করা হয়। অকেজো মেশিনের স্থলে উন্নত প্রযুক্তির নতুন মেশিনটি স্থাপনের কাজ শুরু হয় গত ৫ জুন। সরবরাহকারী জার্মান প্রতিষ্ঠান বিআইবিআইজির বাংলাদেশি এজেন্সি প্রতিষ্ঠান প্রযুক্তি ইন্টারন্যাশনাল মেশিনটি স্থাপনের কাজ শেষ করেছে।
চট্টগ্রামনিউজ/এসএ