১১ ডিসেম্বর২০১৮, ২৭ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

কাল বালিতে শুরু হচ্ছে বিশ্বব্যাংক-আইএমএফ সম্মেলন

Thursday, 11/10/2018 @ 4:28 pm

কাল বালিতে শুরু হচ্ছে বিশ্বব্যাংক-আইএমএফ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক: আগামীকাল শুক্রবার ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলন-২০১৮।

এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বালি ইন্টারন্যশনাল কনভেশন সেন্টারে (বিআইসিসি) সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তন এবং মানবসম্পদ উন্নয়ন বিশ্বব্যাংক ও আইএমএফ বালি সম্মেলনে গুরুত্ব পাবে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। বিষয় দুটি দিন দিন জটিল হচ্ছে বলেও তিনি তার বক্তব্যে জানান। আর এজন্য এ দুই খাতে বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

সম্মেলনে বিশ্বের ১৮৯টি দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং সরকারি-বেসরকারি খাতের প্রতিনিধিদের অংশগ্রহণে ১২ অক্টোবর শুরু হয়ে সম্মেলন শেষ হবে ১৪ অক্টোবর। এবারের সম্মেলনে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিচ্ছেন। সদস্য দেশগুলো থেকে এবারের সম্মেলনে প্রায় এক হাজার সংবাদ মাধ্যমের প্রতিনিধিসহ ১৫ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন বলে সম্মেলনের প্রেস বুথ থেকে জানা গেছে।

গত বুধবার বালির নুসা দুয়া কনভেনশন সেন্টারে সম্মেলনের কার্যক্রম শুরু হয়ে গেলেও আনুষ্ঠানিক উদ্বোধন হবে ১২ অক্টোবর শুক্রবার। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা লগার্ডসহ বিশ্বের বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা বক্তব্য রাখবেন।

এর আগে গত বুধবার বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আইএমএফর নির্বাহী পরিচালক সুবির ভিতাল গোকারানের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধিদলের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, সম্মেলনে আমরা কি কি বিষয় নিয়ে কথা বলবো সে বিষয়ে ব্রিফ হলাম। সুবির ভিতাল গোকারান আমাদের নির্বাহী পরিচালক।

অর্থমন্ত্রী মুহিত আজ বৃহস্পতিবার স্থানীয় সময় ২টায় বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে মিয়ানমার সামরিক সরকারের অত্যাচারে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার বিষয়টি গুরুত্ব পাবে বলে জানা গেছে। এছাড়াও বৈঠকে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের অর্থনীতির সার্বিক পরিস্থিতি তুলে ধরবেন অর্থমন্ত্রী।

বৈঠকে ইন্দোনেশিয়ার সঙ্গে দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় উভয়দেশের অর্থমন্ত্রী দুই দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্ব আরোপ করেন। অর্থমন্ত্রী মুহিত বালি সম্মেলনে আসা কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকেও অংশ নেবেন।