এশিয়া কাপের শিরোপা জিতল ভারত

এশিয়া কাপের শিরোপা জিতল ভারত

ক্রীড়া ডেস্ক: শ্বাসরুদ্ধকর ম্যাচের শেষ বলে বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপের শিরোপা ধরে রাখল ভারত। এশিয়া কাপের সবচেয়ে সফলতম দল ভারতের এটি টানা দ্বিতীয় ও সব মিলিয়ে সপ্তম শিরোপা।

বৈশ্বিক কিংবা বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বপ্নটা অধরাই থাকল বাংলাদেশের। দুবাইয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ ভারত জিতেছে ৩ উইকেটে। ৯ বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে বাংলাদেশ করেছিল ২২২ রান। ভারত সেটি পেরিয়ে গেছে শেষ বলে।

টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে লিটস দাশের দুর্দান্ত সেঞ্চুরিতে ২২২ রানে তুলতে সক্ষম হয় বাংলাদেশ। ওপেনিং জুটিতেই উঠেছিল ১২০ রান। কিন্তু সেখান থেকে মিডল অর্ডারে হারাকিরি। যে স্কোরটা ৩০০ পার করত, সেখানে দুশো পার করতেই হিমশিম খেল টাইগাররা। এদিন বাংলাদেশকে টানলেন ওপেনার লিটন দাস। ক্যারিয়ারের প্রথম শতরান করলেন। তাও আবার ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের ফাইনালে। বড় মঞ্চে মোক্ষম সময়ে জ্বলে উঠলেন বাংলার টাইগার। তার ব্যাট থেকে এল ১২১ রান। লিটনকে যোগ্য সঙ্গত দেওয়ার মতো কেউ ছিল না।

২২২ রানে বাংলাদেশকে আটকে রাখার পর ব্যাট করতে নেমে সেই টার্গেটকে কঠিন করে ফেললেন ভারতীয় ব্যাটসম্যানরা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ বলে জিতে ভারত। শেষ ওভারে ৬ বলে বাকি ছিল ৬ রান। খুচরো রান নিয়ে সেই রানটা তুললেন ব্যাটসম্যানরা। শেষে ৩ উইকেটে কষ্টসাধ্য জয়লাভ রোহিত শর্মার ভারতের। আর এরইসঙ্গে ফের একবার এশিয়া কাপের চ্যাম্পিয়ন। তবে বাংলাদেশের লড়াই প্রশংসা আদায় করে নিল। ফাইনালে বিশ্বের এক নম্বর দলকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলে দিয়েছিল বাংলার টাইগাররা।