১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

এরদোয়ান হলেন মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা

Wednesday, 24/10/2018 @ 11:25 am

আন্তর্জাতিক ডেস্ক  ::     মুসলিম বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে জায়গা করে নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান। জর্ডান ভিত্তিক ‘রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’ বিশ্বের ৫০০ জন মুসলিম প্রভাবশালীর তালিকা প্রকাশ করে। ২০১৯ সংস্করণের এই তালিকায় শীর্ষে রয়েছেন এরদোয়ান।

এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবং তৃতীয় অবস্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন। রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম আল সাবাহ জানায়, ২০১৪ সালের আগস্টে জনপ্রিয়তার ভিত্তিতে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট হলেন এরদোয়ান। ২০১৮ সালে ৫২ দশমিক ৫ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন তিনি। এরদোয়ানের সময় তুরস্ক বিভিন্ন সংস্কারের মধ্য দিয়ে গেছে এবং যাচ্ছে। এ কারণে বৈশ্বিক শক্তি হিসেবে পুনরুত্থান ঘটতে যাচ্ছে দেশটির।

এরদোয়ান তার শাসনামলে প্রতিবেশি ৭টি দেশ বিশেষ করে গ্রিসের সাথে সম্পর্ক উন্নয়নে জোর দেয়। সবকটি দেশই কৃষ্ণ সাগরের তীরবর্তী হওয়ায় এগুলো ব্যবসা-বাণিজ্যের দারুণ একটি ক্ষেত্র হিসেবে বিবেচিত।

এছাড়া ভূ-রাজনৈতিক দিক থেকেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। এছাড়া আফ্রিকায় নতুন করে ২০টি দূতাবাস চালু করেছে তুরস্ক। ২০১১ সালে সোমালিয়ায় দুর্ভিক্ষের সময় এরদোয়ান শুধু সাহায্য দিয়েই থেমে থাকেননি বরং আফ্রিকার বাইরের প্রথম প্রেসিডেন্ট হিসেবে সোমালিয়া সফরে যান।
চট্টগ্রামনিউজ/এসএ