১৭ ডিসেম্বর২০১৭, ৩ পৌষ১৪২৪
1024x90-ad-apnar

উন্নয়ন সহায়ক বাজেট : চেম্বার সভাপতি

Thursday, 01/06/2017 @ 8:00 pm

উন্নয়ন সহায়ক বাজেট
নিউজ ডেস্ক : অর্থবছরের বাজেট বিষয়ে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চিটাগাং চেম্বারসভাপতি মাহবুবুল আলম এটিকে উন্নয়ন সহায়ক বাজেট বলে মন্তব্য করেছেন। আজ ১জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী কর্তৃক উত্থাপিত ২০১৭-১৮ অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র। তিনি বলেন, ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা ২ লক্ষ ৫০ হাজার টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। মূল্যস্ফীতি এবং অবচয়ন বিবেচনাপূর্বক এ সীমা বৃদ্ধি করা উচিত। একইভাবে মহিলা এবং ৬৫ উর্ধ্ব করদাতাদের ক্ষেত্রেও করমুক্ত আয়ের সীমা ৩ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করা উচিত। চেম্বার ও ব্যবসায়ীদের বারংবার দাবীর পরও ১৫% ভ্যাট হার অপরিবর্তিত রাখা হয়েছে। আমরা আবারও এ হার পুনর্বিবেচনা করে ১০-১২% করার দাবী জানাচ্ছি।

মাহবুবুল আলম বলেন, চেম্বারের দাবীর প্রেক্ষিতে চট্টগ্রাম মহানগরীর যানজট নিরসনে লালখান বাজার হতে চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর পর্যন্ত প্রায় ১৬ কি.মি. দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম রেলওয়ে করিডোর ডাবল লাইন উন্নীতকরণ এবং দোহাজারী-কক্সবাজার-ঘুনধুম রেললাইন সম্প্রসারণকে স্বাগত জানিয়েছেন। এসব প্রকল্প বাস্তবায়ন হলে চট্টগ্রাম মহানগরের যানজট নিরসন, চট্টগ্রাম-ঢাকা ও বৃহত্তর চট্টগ্রামের অর্থনৈতিক কর্মকান্ড আরো গতিশীল হবে।

প্রযুক্তি খাতের উন্নয়নে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, আইপ্যাড ইত্যাদি উৎপাদন ও সংযোজনে ব্যবহৃত কাঁচামাল ও যন্ত্রাংশে রেয়াতি সুবিধা প্রদান করা হয়েছে। জুয়েলারী শিল্পের জন্য যুগোপযোগী নীতিমালা প্রণয়নের প্রস্তাব করা হয়েছে যা এ শিল্পের বিকাশে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। সামগ্রিকভাবে বাজেট উন্নয়নমূখী তবে ভ্যাট হার হ্রাস করা না হলে ভ্যাট আইন বাস্তবায়ন চ্যালেঞ্জিং হবে বলে আমরা মনে করি।