২১ জুলাই২০১৮, ৬ শ্রাবণ১৪২৫
1024x90-ad-apnar

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে পম্পেওর শর্ত

Thursday, 14/06/2018 @ 11:56 am

আন্তর্জাতিক ডেস্ক  ::      সম্পূর্ণরূপে পরমাণু নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর আরোপিত কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আয়োজিত সংবাদ সম্মেলনে পম্পেও এ কথা বলেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে পিয়ংইয়ং অঙ্গীকার করেছে।

গত ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উভয় পক্ষের নেতারা চুক্তিতে সই করেন। এর মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বাতিলের বিষয়টি রয়েছে।

যুক্তরাষ্ট্রের আঞ্চলিক মিত্রদের বৈঠকের বিষয়ে জানাতে পম্পেও দক্ষিণ কোরিয়া ভ্রমণ করছেন। মাইক পম্পেও বলেন, ‘আমরা বিশ্বাস করি, কিম জং উন (পরমাণু নিরস্ত্রীকরণের) আশু প্রয়োজনীয়তা অনুভব করবেন।’

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার নেতাদের মধ্যে সই করা চুক্তি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। পর্যবেক্ষকরা বলছেন, উত্তর কোরিয়া কীভাবে পরমাণু কর্মসূচি থেকে সরে আসবে, তা বিস্তারিত আকারে বলা নেই। এই প্রক্রিয়াটি কীভাবে নিরীক্ষা করা হবে, তাও বলা নেই চুক্তিতে।
চট্টগ্রামনিউজ/এসএ