১৬ অক্টোবর২০১৮, ১ কার্তিক১৪২৫
1024x90-ad-apnar

ইরাকের প্রেসিডেন্ট হলেন কুর্দি রাজনীতিক বারহাম সালিহ

Thursday, 04/10/2018 @ 11:31 am

আন্তর্জাতিক ডেস্ক   ::      ইরাকের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বর্ষীয়ান ও অভিজ্ঞ কুর্দি রাজনীতিক বারহাম সালিহ। গত মঙ্গলবার সালিহ তার প্রধান প্রতিদ্বন্দ্বী ফুয়াদ হুসেইনকে ২১৯-২২ ভোটে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

দুটি প্রধান কুর্দি দলের দ্বন্দ্বের কারণে নির্বাচন বিলম্বিত হওয়ায় শেষমেশ ২০ জন প্রার্থীর মধ্য থেকে তাদেরকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে বাধ্য করা হয়।শিয়া সংসদ সদস্য হামিদ আল-মৌসায়ি বলেন, কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টি এবং প্যাট্রিঅটিক ইউনিয়ন অব কুর্দিস্তান একক প্রার্থী নির্বাচনে একমত হতে না পারায় এই নির্বাচন বিলম্বিত হয়েছে।

এর আগে কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধানমন্ত্রী এবং ইরাকি ফেডারেল সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন উদারপন্থি হিসেবে পরিচিত সালিহ।দুজন সংসদ সদস্য রয়টার্সকে জানান, সালিহের নাম প্রস্তাব করে তাকে নতুন সরকার গঠন করার আহ্বান জানান দেশটির বর্ষীয়ান শিয়া রাজনীতিক আদেল আবদুল মাহদি। সালিহ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই ঘণ্টা পর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে আবদুল মাহদির নাম প্রস্তাব করেন।

উল্লেখ্য, ২০০৩ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বে ইরাকে সামরিক আগ্রাসন চালানোর পর থেকে এক অনানুষ্ঠানিক চুক্তি অনুসারে দেশটির প্রেসিডেন্ট হিসেবে একজন কুর্দি, প্রধানমন্ত্রী হিসেবে একজন শিয়া এবং পার্লামেন্টের স্পিকার হিসেবে একজন সুন্নি ব্যক্তি নির্বাচিত হয়ে আসছেন।
চট্টগ্রামনিউজ/এসএ