১৯ সেপ্টেম্বর২০১৮, ৪ আশ্বিন১৪২৫
1024x90-ad-apnar

আজ হাসান ইমামের ৮০ তম জন্মোৎসব

Monday, 27/07/2015 @ 5:13 am

image_128080ঢাকা অফিস: আজ সোমবার শিল্পী সৈয়দ হাসান ইমামের ৮০ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এক উৎসবের আয়োজন করা হয়েছে। জন্মবার্ষিকী উদযাপন পর্ষদের উদ্যোগে সন্ধ্যা সাড়ে ছয়টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শিল্পী সৈয়দ হাসান ইমামের প্রতি শ্রদ্ধার্ঘ ও শুভেচ্ছা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে।

সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি এবং জন্মবার্ষিকী উদযাপন পর্ষদের আহ্বায়ক কামাল লোহানী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠানে সৈয়দ হাসান ইমামের ওপর রচিত ‘নীল ছোয়া কিংবদন্তী’ শিরোনামে একটি সম্মাননা বইয়ের মোড়ক উন্মোচন করবেন। বইটি হাসান ইমামকে নিয়ে দেশের বিশিষ্টজনদের লেখনির সংকলন। এ ছাড়াও এ বরেণ্য শিল্পীর জীবন ও কর্মের নানামুখি দিক নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হবে। থাকবে আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশনা।

 জানাযায় সৈয়দ হাসান ইমাম ১৯৩৫ সালের ২৭ জুলাই বর্ধমানের ২নং পার্কস রোডের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা সৈয়দ সোলেমান আলী এবং মাতা সৈয়দা সাইদা খাতুন।দেশের শিল্প-সাংস্কৃতি জগতের এক অনন্য কিংবদন্তি সৈয়দ হাসান ইমাম । মুক্তিযুদ্ধ- পূর্ব সময় থেকেই সকল প্রগতিশীল আন্দোলনে তিনি পুরোধা ব্যক্তিত্ব। ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবর্ষ উদযাপনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে সালেহ আহাম্মেদ নামে সংবাদ পাঠ করতেন। স্বাধীনতা পরবর্তী সময়ে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনেও তিনি মুখ্য ভূমিকা পালন করেন।চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা হিসেবে হাসান ইমাম সবার মনে এক স্থায়ী শ্রদ্ধার আসনে আসীন।