১১ ডিসেম্বর২০১৮, ২৭ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

আজ শুভ মহালয়া

Monday, 08/10/2018 @ 4:37 pm

আজ শুভ মহালয়া

নিউজ ডেস্ক: আজ শুভ মহালয়া। চণ্ডীপাঠের মধ্যদিয়ে আবাহন জানানো হলো দুর্গতিনাশিনীকে। আজ থেকেই শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গা পূজার দিন গননা অর্থাৎ দুর্গাপূজার আগমনধ্বনি।

দেবীর আবাহনেই শুরু দুর্গাপূজার ক্ষণগণনা। আর ৬ দিন পরেই অর্থাৎ ১৫ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দেবীর আরাধনা শুরু হবে। সনাতন ধর্মমতে, এ দিন প্রয়াত আত্মাদের মর্ত্যে পাঠানো হয়। যে আত্মার সমাবেশই মহালয়া নামে পরিচিত।

পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরু। একই সঙ্গে শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নেরও শুরু আজ থেকে। মহালয়ার মাধ্যমে দেবী দুর্গা আজ পা রেখেছেন মর্ত্যলোকে। বছর ঘুরে আবারও উমা দেবী আসছেন তার বাপের বাড়ি।

পুরাণমতে, অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোক থেকে বিতাড়িত হয়। আর সেই দাম্ভিকতায় মহিষাসুর এই বিশ্বব্রহ্মান্ডের অধীশ্বর হতে চায়।
এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হন দেবতারা। তখন দেবতাদের তেজরশ্মি থেকে আবির্ভূত হন অসুরবিনাশী দেবী দুর্গা। অস্ত্রে শস্ত্রে সজ্জিত দেবী অসীম শক্তিতে পরাজিত করেন মহিষাসুরকে। মহালয়ার সময় ঘোর অমাবস্যা থাকে। তখন দুর্গা দেবীর মহাতেজের আলোয় সেই অমাবস্যা দূর হয়। প্রতিষ্ঠা পায় শুভশক্তি।