১৭ নভেম্বর২০১৮, ৩ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

আগামী শনিবার নির্বাচন কমিশনে বৈঠক করবেন কমিশনাররা

Wednesday, 31/10/2018 @ 10:56 am

নিউজ ডেস্ক  ::     একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করতে শনিবার ৩ নভেম্বর নির্বাচন কমিশনে কমিশনাররা বৈঠক করবেন। এর আগে ৪ নভেম্বর তফসিল নিয়ে কমিশনে বৈঠক হওয়ার কথা ছিল। বিষয়টি নিশ্চিত করেছেন ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান।

মঙ্গলবার সন্ধ্যায় তিনি সাংবাদিকদের বলেন, ৩ নভেম্বর বিকেল তিনটায় কমিশনে বৈঠক ডাকা হয়েছে। নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। তফসিল ঘোষণার বিষয়েও আলোচনা হতে পারে। তফসিল চূড়ান্ত হলে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

এর আগে ১ নভেম্বর বঙ্গভবনে নির্বাচন কমিশনারদের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। সেখানেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের তারিখ এবং তফসিল নিয়ে আলোচনা হবে। এদিকে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বুধবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। সকাল ১১টায় নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হবে। ইসি যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, আসন্ন সংসদ নির্বাচনের তফসিলের আগে ইসির নেওয়া প্রস্তুতি বাস্তবায়নে বিভিন্ন আন্তঃমন্ত্রণালয়ের সহযোগিতা চাওয়া হবে। যাতে নির্বাচনের সময় বিভিন্ন মন্ত্রণালয় ও ইসির মধ্যে কাজের সমন্বয় করা যায়। চিঠিটি গত ২২ অক্টোবর ৩৬ প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়েছে।

চিঠিটিতে উল্লেখ রয়েছে, আন্তঃমন্ত্রণালয়ের এই বৈঠকে বিবিধসহ ১২ আলোচ্যসূচি রাখা হয়েছে। তারমধ্যে রয়েছে ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাঠামো সংস্কার, পার্বত্য বা দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনী মালামাল পরিবহন এবং কর্মকর্তাদের ভোটকেন্দ্রে আনা-নেয়ার বিষয়ে পদক্ষেপ ।

এছাড়া নির্বাচনী প্রচার উদ্ধুকরণ ইত্যাদি বিষয়ে প্রচার মাধ্যম কর্তৃক ব্যবস্থা গ্রহণ, দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগে সহায়তা, পোস্টাল ব্যালটে ভোট প্রদানের বিষয়ে সহযোগিতা, নির্বাচনে শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতকরণের পরিকল্পনা গ্রহণ, ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সংগ্রহ সংকলন ও প্রদান বিষয়ক কর্মপরিকল্পনা প্রস্তুত, নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে ম্যাজিস্ট্রেট নিয়োগ, বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ, দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত তথ্য পর্যালোচনা, নির্বাচনী এলাকায় বিদ্যমান নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান।
চট্টগ্রামনিউজ/এসএ