১১ ডিসেম্বর২০১৮, ২৭ অগ্রহায়ণ১৪২৫
1024x90-ad-apnar

অ্যাপলের জাদু দেখতে অপেক্ষা কয়েক ঘণ্টার

Wednesday, 07/09/2016 @ 5:22 pm

অ্যাপলের জাদু দেখতে অপেক্ষা কয়েক ঘণ্টার

অ্যাপলের জাদু দেখতে অপেক্ষা কয়েক ঘণ্টার

প্রযুক্তি ডেস্ক: আবার সেই মুহূর্ত সমাগত। আবার সেই বিস্ময়ে স্থানু হয়ে থাকা। কারণ, আজ রাতেই (বাংলাদেশ সময় রাত ১১) নতুন আইফোন নিয়ে আসছে অ্যাপল। সঙ্গে আসছে আইওস-১০ অপারেটিং সিস্টেম-সহ আরও কিছু।

অনুষ্ঠানটি হবে সানফ্রানসিস্কোর বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে। সাংবাদিক, প্রযুক্তি বিশেষজ্ঞ, সাধারণ দর্শক মিলিয়ে হাজির থাকবেন প্রায় সাত হাজার জন। তার পরে অ্যাপলের সিইও টিম কুকের সেই মঞ্চাবতরণ। কিন্তু তার আগে প্রযুক্তি বিশ্বের গুঞ্জনে একটু কান পাতা যাক।

কী আসতে পারে?

সব চেয়ে বেশি আকর্ষণ নতুন আইফোন নিয়ে। কেমন হতে পারে সে ফোন, এই নিয়ে টেক-মহলে বেশ কয়েক মাস ধরে জোরদার চর্চা চলছে। তার নির্যাস বলছে, আইফোন-৬-এর ধারা বজায় রেখেই নতুন দু’টি ফোন আনতে পারে অ্যাপল। কারও মতে তাদের নাম হবে আইফোন-৭ আর আইফোন-৭ প্লাস। প্লাসটি আকারে বড়। আবার কেউ কেউ বলছেন নাম হতে পারে আইফোন-৬ এস-ই। কারণ, আইফোন-৬এস-এর থেকে দর্শনে বিশেষ পরিবর্তন নাও করতে পারে অ্যাপল।

নতুন ফোনে থাকবে কী?

গুঞ্জনে কান পাতলে শোনা যাচ্ছে এই ফোনে ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক থাকবে না। এটা অবশ্য বেশ পুরনো খবর। মোটোরোলার জেড-এ-ই ফোনটিতেই কোনও অডিও জ্যাক নেই। আইফোন-৭ প্লাসের পিছনে (যদি এই নামই হয়) না কি দু’টি ক্যামেরা থাকবে। নতুন আইফোন জল-নিরোধক (ওয়াটার প্রুফ) হবে বলেও কারও কারও দাবি। তবে ১৬ জিবি এবং ৬৪ জিবি মোমোরি-র ফোন উঠে যাবে। অ্যাপলের এই ফোনের মেমোরি হবে ৩২ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি। এক সঙ্গে ‘ফোর্স টাচ ডিসপ্লে’ তে বড়সড় পরিবর্তন আনতে চলেছে অ্যাপল।

রং-এর ক্ষেত্রেও নতুন খবর। কালো রঙের আইফোন সম্ভবত ফিরে আসতে চলেছে। তাও দু’ধরনের। প্রথা মানলে নতুন ফোনের সঙ্গে আসবে এ-১০ প্রসেসর।

চলতি বছরের অক্টোবর থেকেই ভারতের বাজারে নতুন আইফোন পাওয়া যাবে।

নতুন অ্যাপল ওয়াচ আসার সম্ভবনা বেশি। নাম নিয়ে এ ক্ষেত্রেও নানা মত রয়েছে। তবে অ্যাপল ওয়াচ-২ নাম হতেও পারে। সঙ্গে আসবে ঘড়ির জন্য নতুন অপারেটিং সিস্টেম ওয়াচ-ওস-৩। ঘড়ির ব্যাটারির শক্তি বাড়বে। ঘড়িতে জিপিএস-এর সুবিধাও আসতে পারে।

আজ রাতে অ্যাপলের ঝুলি থেকে ‘আরও কিছু’ও বেরতে পারে। যেমন ম্যাকবুক এয়ার-এর নতুন সংস্করণ। তবে কেউ কেউ এ বিষয়ে সন্দিহান। নতুন আইওস-১০ তো থাকছেই। থাকবে নতুন ম্যাক অপারেটিং সিস্টেম সিয়েরা।

কী ভাবে এই অনুষ্ঠান দেখবেন?

বাংলাদেশ সময় রাত  ১১ -এ অনুষ্ঠান শুরু হবে। আপনি ওই সাত হাজারের কেউ না হলেও চলবে। অ্যাপলের ওয়েবসাইট (www.apple.com) অনুষ্ঠানটির লাইভ স্ট্রিমিং হবে। যাঁরা অ্যাপলের কোনও জিনিস ব্যবহার করেন (আইফোন, ম্যাকবুক, আইপ্যাড ইত্যাদি) তাঁরা সাফারি ব্রাউজারে অনুষ্ঠানটি দেখতে পারেন। তবে আইওস-এর সংস্করণ-৭ থাকতে হবে। আর ম্যাক ওস-এর ক্ষেত্রে সাফারি-র ৬.০.৫ সংস্করণ থাকতে হবে। দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের অ্যাপল টিভি-তে সফটঅয়্যারটি-র ৬.২ সংস্করণে বা চতুর্থ প্রজন্মের অ্যাপল টিভিতে অনুষ্ঠানের স্ট্রিমিং দেখা যাবে। আর উউন্ডোজ-১০ ব্যবহার করলে এজ ব্রাউজারেও অনুষ্ঠানটি দেখা যাবে।

কিন্তু আপনার যদি ক্রোম বা ইন্টারনেট এক্সপ্লোরার থাকে?

এ ক্ষেত্রে ইউ টিউবে সার্চ করতে পারেন। বেশ কিছু চ্যানেলে ‘ঘুরপথে’ অ্যাপলের ওই অনুষ্ঠানটি দেখায়। শুধু সময়টি মনে রাখবেন, অদ্য রাত ১১।