১৮ জুন২০১৮, ৪ আষাঢ়১৪২৫
1024x90-ad-apnar

অধিকার নিশ্চিতে নারীদের নিজের পায়ে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী

Thursday, 08/03/2018 @ 4:31 pm

অধিকার নিশ্চিতে নারীদের নিজের পায়ে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের বসে থাকলে হবে না। অধিকার নিশ্চিতে নিজের পায়ে দাঁড়াতে হবে। অর্থনৈতিক স্বাধীনতা অর্জন করতে হবে। অর্থনৈতিকভাবে নারীদের স্বনির্ভর হতে হবে।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, নারীদের জ্ঞানার্জনের মাধ্যমে আত্মনির্ভরশীল হতে হবে। নিজের মেধাকে কাজে লাগিয়ে সামনে অগ্রসর হতে হবে। বেশি করে পড়ালেখা করতে হবে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হবে।

তিনি বলেন, নারী উন্নয়ন বাস্তবায়নে আমরা সর্বদা কাজ করে যাচ্ছি। আমাদের উচ্চ আদালতে কোনো নারী ছিল না, আমি এসে সেই উদ্যোগ নিয়েছি। আমি এসে নারীদের পুলিশের এসপি পদে নিয়োগ দিয়েছি। এছাড়া প্রতিটি ক্ষেত্রে নারী নেতৃত্বের স্থান করে দিয়েছি। আমরা মাতৃত্বকালীন ছুটি বৃদ্ধি করে ছয় মাস করে দিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, মেয়েদের যে মেধা আছে সেটা আমাদের কাজে লাগাতে হবে এবং একটা সমাজকে যদি গড়তে হয় যে সমাজে প্রায় অর্ধেকই নারী সেই অর্ধেক বাদ রেখে একটা সমাজ উন্নত হতে পারে না। সমাজকে উন্নয়ন করতে হলে নারী পুরুষ সবাইকেই সমানভাবে সুযোগ করে দিতে হবে। নারীদের কর্মসংস্থানের ব্যবস্থাও করতে হবে এবং কর্মক্ষেত্রেই তাদের যে শক্তি ও মেধা সেটা যেন কাজে লাগে তার ব্যবস্থাও করতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের মেয়েরা খেলাধুলায় এখন আর পিছিয়ে নেই। আমাদের মেয়েরা এখন এভারেস্টেও যাচ্ছে। আমরা নারী নেতৃত্ব গ্রাম থেকে তৃণমূল পর্যায়ে আনার চেষ্টা করছি।’

প্রধানমন্ত্রী বলেন, আমরা যতই নারীর অধিকার নিয়ে স্লোগান দেই না কেন সেই অধিকার পায়ে হেঁটে আসবে না। নারীদের সেই অধিকার আদায় করে নিতে হবে। অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে হবে তাদের। স্বাবলম্বী হতে হবে নিজেদের। তাহলেই নারীদের অধিকার নিশ্চিত হবে।

অনুষ্ঠানে নারীর উন্নয়ন-অগ্রযাত্রায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী ৫ জন জয়িতার হাতে সম্মাননা পদক তুলে দেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এতে স্বাগত বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাসিমা বেগম।